,

৩নং ইনাতগঞ্জ ইউনিয়ন সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাপ, দলীয় মনোনয়ন প্রত্যাশীদের লবিং

মতিউর রহমান মুন্না ॥ আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে আলোচনায় আসছেন দেশী ও প্রবাসী প্রার্থীরা। তারা বিভিন্ন কৌশলে প্রচারণা করছেন। নবীগঞ্জ উপজেলার প্রবাসী অধ্যুষিত ইউনিয়ন হিসেবে খ্যাত ইনাতগঞ্জে প্রতি বছর নির্বাচনেই চলে কালো টাকার ছড়াছড়ি। এবার কেমন প্রস্তুতি নিচ্ছেন প্রার্থীরা? এই ইউনিয়নে রয়েছে রাস্তা-ঘাটের সমস্যা। বিশেষ করে বেশ কয়েকটি গ্রামে অকাল বন্যায় পানিন্দী হয়ে পড়েনে লোকজন। এসব সমস্যা সমাধানে যে এগিয়ে আসবে তাকেই চান এলাকাবাসী।
ইউনিয়ন পরিষদ নির্বাচনী হালচাল নিয়ে দৈনিক হবিগঞ্জ সময়’র ধারাবাহিক প্রতিবেদন এর ধারাবাহিকতায় নবীগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে আজ তুলে ধরা হলো ৩নং ইনাতগঞ্জ ইউনিয়ন এর হালচাল।
ইউনিয়নের ইতিহাস: সংশ্লিষ্ট সূত্র মতে, সপ্তদশ শতাব্দীর সিলেটের ফৌজদার ইনায়েতউল্লাহ খান প্রথম একটি ছোট দোকান দিয়েছিলেন আর তার নামানুসারে ইনাতগঞ্জ বাজারের নামকরণ করা হয়। যদিও ইনায়েতগঞ্জ এলাকা পূর্বে সোনাতিয়া নামে পরিচিত ছিলো অন্যদিকে ইনাতগঞ্জ বাজার এক সময় এশিয়ার পাটের বাণিজ্য কেন্দ্র ছিল। বর্তমানের ইনাতগঞ্জ উচ্চ বিদ্যালয় যে জায়গায় সেই জায়গায় ছিল পাটের গুদাম। বড় বড় জাহাজ এসে ভীড়ত ইনাতগঞ্জ বাজারের কিনারে, তখনকার সময় মানুষ ওখান থেকে জাহাজে করে বিদেশ গমন করত।
এই ইউনিয়নের আয়তন ২২ বর্গ কি.মি। ১৭টি মৌজা নিয়ে গঠিত এই ইউনিয়টিতে গ্রামের সংখ্যা ৩৫টি। এই ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ঃ- ১৮ হাজার ৫ শত ২৩ জন। এরমধ্যে নারী ৯ হাজার ৪ শত ৯৯ জন, পুরুষঃ- ৯ হাজার ২৭ জন। ইনাতগঞ্জের করিমপুরে অবস্থিত প্রাকৃতিক সম্পদ ‘বিবিয়ানা গ্যাস ক্ষেত্র’।
সম্প্রতি ওই এলাকায় গিয়ে স্থানীয় লোকজন ও ইউনিয়ন পরিষদ সূত্রে জানা যায়, স্বাধীনতার পর থেকে ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়ীত্ব পালন করেছেন- জাহাবক্স, মোতাহের রহমান আক্কা, খালেদ আহমেদ পাঠান, মোতাহের রহমান আক্কা, মসুদ আহমেদ জিহাদী, মোঃ নাজমূল হোসেন, মোহাম্মদ আব্দুল বাতেন। ২০১৬ সালের নির্বাচনে চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন মোঃ বজলুর রশিদ।
এবার নির্বাচনেও সম্ভাব্য প্রার্থী হিসেবে স্থানীয় লোকজনের মূখে যাদের নাম শুনা যাচ্ছে, তারা হলেন বর্তমান চেয়ারম্যান বিশিষ্ট সালিশ বিচারক বজলুর রশিদ, সাবেক চেয়ারম্যান লন্ডন প্রবাসী নজমুল ইসলাম নজরুল, লন্ডন প্রবাসী আওয়ামীলীগ নেতা ছায়েদুল হক জাহিদুল, তরুন ব্যবসায়ী নোমাইন হোসেন, লন্ডন প্রবাসী আকিকুর রহমান, লন্ডন প্রবাসী গোলাম কিবরিয়া, লন্ডন প্রবাসী আছাবুর রহমান জীবন, আবুল হাসান প্রিন্সসহ আরো অনেকেরই নাম শুনা যাচ্ছে। আগামী নির্বাচনকে সামনে রেখে তারা বিভিন্ন কৌশলে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। মানুষের মন জয় করতে বিভন্ন কৌশল অবলম্বন করছেন। আওয়ামীলীগ সমর্থিত যারা তারা নৌকার মনোনয়ন প্রত্যাশী।


     এই বিভাগের আরো খবর